ইউক্রেনের অচিরেই ন্যাটোর সদস্য করার সম্ভাবনা নেই বলে ইঙ্গিত দিয়েছে হোয়াইট হাউস। মার্কিন প্রেসিডেন্ট দপ্তরের কৌশলগত যোগাযোগসংক্রান্ত জাতীয় নিরাপত্তা পর্ষদের সমন্বয়ক জন কিরবির বক্তব্যে এমন ইঙ্গিত পাওয়া গেছে।

সিএনএন জন কিরবির সেই বক্তব্য সরাসরি তুলে ধরেছে। তিনি বলেন, ‘আমরা মনে করি ন্যাটোতেই ইউক্রেনের ভবিষ্যৎ। আমি যেটা বোঝাতে চাচ্ছি, এ বিষয়ে জোটের সদস্যরা ২০০৮ সালেই একমত হয়েছেন। এখন দেশটির কিছু সংস্কারের প্রয়োজন হবে—সুশাসন, আইনের শাসন ও রাজনৈতিক সংস্কার। এসব বিষয়ে ইউক্রেনকে কাজ করতে হবে। ’

হোয়াইট হাউসের এ কর্মকর্তা আরও বলেন, ‘আমরা জানি, আপনি যখন যুদ্ধের মধ্যে থাকবেন, এ ধরনের কিছু সংস্কারের বিষয়ে কাজ করাটা কঠিন। তারা এখন যুদ্ধের মধ্যে আছে। তাই অদূর ভবিষ্যতে তাদের ন্যাটোর সদস্য হওয়ার সম্ভাবনা কম। কারণ, এটি ন্যাটোকে সরাসরি রাশিয়ার সঙ্গে যুদ্ধে জড়াতে পারে। ’

গতকাল মঙ্গলবার লিথুয়ানিয়ায় ন্যাটোর শীর্ষ সম্মেলন শুরু হয়েছে। দুই দিনের এই সম্মেলনে গুরুত্ব পাচ্ছে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধরত ইউক্রেনকে সামরিক সহায়তা জোরদার ও দেশটিকে ন্যাটোর সদস্যপদ প্রদান।
ওই সম্মেলনে যোগ দেয়ার আগে সামাজিক মাধ্যমে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলনস্কি বলেছেন, এই সম্মেলন থেকে যদি ইউক্রেনকে সদস্যপদ দেওয়ার বিষয়ে সুনির্দিষ্ট সময়সীমা ঘোষণা করা না হয়, সেটা হবে ‘অযৌক্তিক’।